সাঁথিয়া ডিগ্রী কলেজ পাবনা

ঠিকানা

সাঁথিয়া উপজিলা, সাঁথিয়া ,পাবনা

কলেজ কোড : ৩১৫০

প্রতিষ্ঠিত : ১৯৮০

সাঁথিয়া ডিগ্রী কলেজ প্রতিষ্ঠার ইতিহাস

সাঁথিয়া ডিগ্রী কলেজ প্রতিষ্ঠিত হয় ১৯৮০ সালে, ১৯৮০ সালের ২৯ আগস্ট, বুধবার বেলা ২.০০ টায় । বোয়াইলমারি সিনিয়র মাদরাসার একটি কক্ষে প্রথম সভা অনুষ্ঠিত হয় । পরবর্তীকালে ১৬ নভেম্বর, ১৯৮০ সালে সাঁথিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ে দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় কলেজ পরিচালনা কমিটি গঠন করা হয় । ডাঃ ওসমান গনিকে সভাপতি ও ইদ্রিস আলিকে সেক্রেটারি এবং অধ্যক্ষ করে কমিটি গঠন করা হয় ।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার তোজাম্মেল হোসেন (সহসভাপতি), মোজাম্মেল হক চাঁদু মাষ্টার (সহ-সম্পাদক), আমজাদ হোসেন (কোষাদক্ষ), আলহাজ আফতাব উদ্দিন, মোজাম্মেল হক মাষ্টার, ফয়জাল হক, কাজী আব্দুল কুদ্দুস, ইসমাইল হোসেন, সৈয়দ আলী খাঁ । প্রথম দিকে সাঁথিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ে ৩ টি কক্ষে সাঁথিয়া কলেজের ছাএ/ছাএীদের ক্লাশ নেয়া হতো । মাত্র ২০/২৫ জন ছাএ/ছাএী নিয়ে কলেজের যাএা শুরু হয় । এর পর বর্তমান সাঁথিয়া পৌর মেয়র জনাব মিরাজুল ইসলাম প্রামানিকের পিতা প্রক্তন চেয়ারম্যান মরহুম মজিবুর রহমান সাহেবের ১ বিঘা জমির উপর সংগ্রহকৄত ১০,০০০/= (দশ হাজার) টাকা দিয়ে একটি টিনের ঘর তৈরি করা হয় । জনাব মুজিবুর রহমান এর পরে কলেজ কমিটির সভাপতি ডাঃ ওসমান গনি ২১ শতাংশ এবং তেতুলিয়া গ্রামের বিশিষ্ট সমাজ সেবক ও ধোপাধাহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফয়জাল হক ১৬ শতাংশ, নাগডেমরা গ্রামের বিশিষ্ট শিক্ষাবিদ সরকারি এডওয়ার্ড কলেজের আরবি বিভাগের প্রধান মাওলানা আব্দুল হামিদ ২ একর জমি কলেজে দান করেন । তাদের দেওয়া জমি দেখিয়ে কলেজের অনুমোদন নেওয়া হয় ।

১৯৮৭ সালে কলেজে ছাএসংসদ নির্বাচন হয় । নির্বাচনে বাংলাদেশ ছাএলীগ মনোনীত হাসান-হিরু পরিষদ পূর্ণ প্যানেলে জয়লাভ করে । প্রাক্তন উপজেলা চেয়ারম্যান জনাব নিজাম উদ্দিনসহ আরও অনেকের এর উল্লেখযোগ্য অবদান রয়েছে ।

বর্তমান পৌর মেয়র মিরাজুল ইসলাম প্রামানিক কলেজটির উন্নয়নে নানাভাবে সহায়তা করেছেন । কলেজের গভর্নিং বডির বর্তমান সভাপতি, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্র অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি কলেজটিকে যথাযথভাবে পরিচালনায় সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন । বর্তমানে কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে কর্মরত রয়েছেন জনাব মোঃ আলী আককাছ ।